বাংলা ব্লগ

নতুন ব্লগ

মাধবী মুখোপাধ্যায়

বাঙালির কাছে এখনও তিনিই চারুলতা। তাঁর সেলুলয়েড-অবতারকে নিয়েই বাঙালির উইমেন এমপাওয়ারমেন্ট। তিনি মাধবী মুখোপাধ্যায়। সত্যজিৎ রায় থেকে পূর্ণেন্দু পত্রী- বুদ্ধিদীপ্ত পরিচালকের প্রথম পছন্দ তিনিই। কিন্তু শুধু এটুকুতেই নিঃশেষ নয় মাধবীকাননের সৌরভ। সেই চোখ বুঝে নিতে চেয়েছে বাংলার চলচ্চিত্র জগতের অন্দর-বাহির। এই প্রথম, 'আমার আনন্দবাজার'-এর ব্লগের পাতায় ধরা দিল সেই চোখের না-বলা ভাষা। 'আমার চোখ'-এর চাওয়ায় জেগে রইল বাংলার সংস্কৃতির রক্তস্মৃতির সোনার চাবিকাঠি।

ব্লগ পড়ুন

দেবজ্যোতি মিশ্র

নয় বছর বয়স থেকেই গানের জগতে তাঁর অবাধ বিচরণ। ভারতীয় থেকে পাশ্চাত্য মার্গ সংগীত- তাঁর কম্পোজিশনে হয়ে ওঠে মন কেমনের ঝলমলে সুর। বাংলা গানের হেমন্তের অরণ্যে ধারা বদলের সাক্ষীও এই পিয়ন। তাঁর সুরে যেমন বৃষ্টি আসে, ঝড়ও ওঠে। আর লেখা? এই প্রথম দেবজ্যোতি মিশ্র শুরু করলেন বাংলা ব্লগযাপনের পরম্পরা।

ব্লগ পড়ুন

কৌশিক সেন

তাঁর স্বপ্নের বাস্তব সন্ধানের যাত্রা নাটক। বাংলা রঙ্গমঞ্চ তাঁর বাক্, বিভঙ্গে আলোড়িত। তিনি কৌশিক সেন। বাংলা নাটকের ধারাকে আমূল বদলে দিয়ে প্রতিনিয়ত বিতর্কের মুখোমুখিও হয়েছেন নাট্যকার। কিন্তু বিতর্কের আলো তাঁকে নতুন সৃষ্টির উন্মাদনায় ঘিরে রেখেছে। স্বপ্নসন্ধানীও নতুন খোঁজে দৃঢ়বদ্ধ। কিন্তু কেবল নাটকেই থেমে থাকা নয়। নাট্যকারের সেই শাণিত কলম এবার আমার আনন্দবাজার-এর ব্লগের পাতায় মুখরিত। মেধা আর শব্দের মিশ্রণের এই যুগলবন্দিই ব্লগনাটকম।

ব্লগ পড়ুন

শ্রীজাত

বাংলা সাহিত্যের এ যুগের কবি। তাঁর শব্দচয়ন নতুন প্রজন্মের মন জয় করেছে। বাংলা কবিতাকে দিয়েছে আটপৌরে সাজ, বাংলা গানকে দিয়েছে অনেক বেশি সম্ভাবনা। কিন্তু গদ্য? বিশেষ করে আত্মকথন? এই প্রথম মনের কথা বাংলা ব্লগে পাঠকমনে পৌঁছে দিচ্ছেন শ্রীজাত। কবিতার মতোই তা নির্ভার, নির্মেদ।

ব্লগ পড়ুন

অরণি বন্দ্যোপাধ্যায়

অভ্রের পাহাড়ের দেশে জীবনে প্রথম শ্বাস নেওয়া। অতি শৈশবে মহুয়া গাছের তলায় দোলনায় শুয়ে থাকা অবস্থায় ভালুকে গা শুঁকে চলে গিয়েছিল। সাড়ে তিন দশক কলকাতা মহানগরীতে সাংবাদিকতা করেও তাই হয়তো বুনোই থেকে যাওয়া। সুযোগ পেলেই ছুট পাহাড়-জঙ্গল-সমুদ্রে। কিন্তু নিছক প্রকৃতির রূপ নয়, অন্বেষণ সেই জীবন আর মানুষকে, যা জড়িয়ে থাকে-ছড়িয়ে থাকে পায়ের নিচে ঝরা পাতার মতো। যাকে কুড়িয়ে নেওয়া হয় না।

ব্লগ পড়ুন

দামু মুখোপাধ্যায়

কলকাতাতেই জম্ম-কম্ম, বেড়ে ওঠা, ভালবাসা। রোজগারের তাগিদে চাকরি। তবে মনের খোরাক জোগাতে নোলার শরণাপন্ন। ভালবাসেন শহরের আলি-গলি-রাজপথ। আর তার আনাচে-কানাচে খুঁজে বেড়ান রসনার জিয়নকাঠি। সেই টানেই তাঁর সফর, শহরের প্রান্ত ছাড়িয়ে স্বাদের দিগন্তে।

ব্লগ পড়ুন

বিনায়ক বন্দ্যোপাধ্যায়

বাইরের জগতের সঙ্গে প্রথম পরিচয় যে ক্লাসঘরে, তারই এক বহুমাত্রিক ছবি এই ব্লগকথা। সাম্প্রতিক কালের কবির কলমে ক্লাসঘরের সচেতন-অবচেতন রঙিন-ধূসর ছবির কোলাজ 'ওরা ক্লাস করে'।

ব্লগ পড়ুন

রংগন চক্রবর্তী

অডিও ভিস্যুয়াল মাধ্যমে ভাষা দিয়ে ছবি লেখেন বিচিত্র ভাবনায়। তাঁর লিখনের অনায়াস ভঙ্গি ছুঁয়ে যেতে পারে রূপ, রস, গন্ধের অনেক না বলা বিষয়। সাধারণের মাঝে থেকেই তিনি খুঁজে ফেরেন অসাধারণ; মুহূর্তকে বদলে ফেলেন বিশ্বজনীনতায়। আর তাকে বিশেষ করে তোলে তাঁর সরস লেখন।

ব্লগ পড়ুন

অমিতাভ গুপ্ত

সাদা পাতার সঙ্গে তাঁর নিত্য সহবাস। সই পাতানোর শুরু সেই ফেলে আসা ছেলেবেলায়। চেনা কলকাতার খোলনোলচে নিংড়ে বেরোনো অচেনা গন্ধ এবার বাঁধা পড়ল তাঁর ব্লগে।

ব্লগ পড়ুন

সঞ্জয় মুখোপাধ্যায়

লেখক যাদবপুর বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্রের অধ্যাপক। ছায়াছবির যেমন দৃশ্যবিভাগ, ঠিক সেভাবেই তাঁর কথায় জন্ম নেয় অনন্ত চিত্রপট। যুক্তি, তর্ক আর গল্পের সরস মিশেলে সংস্কৃতির যে কোনও বিভাগেই তাঁর সহজ বিচরণ। সেই অনন্তকণারা এবার বন্দী হল তাঁর বাংলা ব্লগে।

ব্লগ পড়ুন

সুনীল গঙ্গোপাধ্যায়

কবিতা প্রথম প্রেম হলেও বাংলা সাহিত্যের সব ধারায় তাঁর অনায়াস যাতায়াত। আভিধানিক জটিলতা ভেঙে সহজ ভাবে চলে ফেরে তাঁর গদ্য। জীবন চলায় যা কিছু দেখা, শোনা; তাই নিয়েই কথা বলে সুনীলের প্রথম বাংলা ব্লগ।

ব্লগ পড়ুন

তাপস সিংহ

তাঁর লেখায় বারে বারে উঠে এসেছে প্রান্তিক মানুষের কথা। পেশাগত কারণে ও বেড়ানোর নেশায় দেশের নানা প্রান্তে গিয়েছেন তাপস সিংহ। মাওবাদী প্রভাবিত নানা এলাকায় বিভিন্ন সময়ে যাওয়ার সুবাদে এই আন্দোলনের নানা দিক নিয়ে তাঁর বহু পর্যবেক্ষণ ও বিশ্লেষণাত্মক লেখা প্রকাশিত হয়েছে আনন্দবাজার পত্রিকায়। এ বার ব্লগে থাকছে জীবন ও মানুষ নিয়ে তাঁর নানা ভাবনার কথা।

ব্লগ পড়ুন

আশিস পাঠক

এই সময়ের কথাই লেখেন আশিস পাঠক৷ তবে চলতি হাওয়ার পন্থী হয়ে নয়৷ অন্য পথে, নতুন পথে বার বার হানা দেয় তাঁর কলম৷ সাহিত্য-সংস্কৃতি-বিনোদনে কী ভাবে ঢুকে পড়ে সমাজ, রাজনীতি, অর্থনীতি তারই অন্তরঙ্গ পরিচয় এই সাংবাদিকের ব্লগ৷

ব্লগ পড়ুন

সঙ্গীতা বন্দ্যোপাধ্যায়

শব্দের পিঠে মিঠে শব্দ বসিয়ে অন্য জীবনের নিশি ডাক। চেনা কথার আঁকি-বুকিতে সুখ-দুখের অচেনা ভুবনের ছবি। সে শব্দ-ছবিতে যেন যৌবনের আগুনপাখি ডানা মেলে উড়ে যায়। সঙ্গীতার লেখা তারই উড়ান।

ব্লগ পড়ুন

দেখুন

লালবাজারের মেয়ের আইটেম

0বার দেখা হয়েছে

বন্ধ ঘরে বিন্দাস

0বার দেখা হয়েছে

২১ শে জুলাইয়ের সমাবেশ জনসমুদ্র

0বার দেখা হয়েছে

রাতের ক্যানভাসে প্রিমিয়ারে টলিপাড়া

0বার দেখা হয়েছে

জন্মদিনের তারা

0বার দেখা হয়েছে

জন্মদিনের তারা

0বার দেখা হয়েছে

সমস্ত গ্যালারি