বিনোদন

শীত সন্ধ্যায় অর্ণব-মৌসুমী

গুলশনারা
কলকাতা,২৫ ডিসেম্বর ২০১২

binodon

সঙ্গে থাকছে আরও কিছু আয়োজন। ছবি- নিজস্ব চিত্র।

এই প্রজন্মকে যদি এক সুরে গাঁথা হয়- তবে থিম হিসেবে কি ভেসে উঠবে? আক্ষরিক অর্থেই 'হোক কলরব'। আবার, ক্রিস্টমাস এসে পড়া মানেও তো তাই। শীত-শীত সন্ধ্যায়, মনে করলেই তাই চেনা-অচেনা একটা ছবি দেখতে পাই। নীলচে আলোর নিচে মঞ্চ কাঁপিয়ে-মাথা দুলিয়ে শব্দ-কথা-সুরের মেলবন্ধনে মগ্ন এক যুবা আর তার সহমতে হলভর্তি দর্শক ততটাই সুরেলা মত্ত। এখন স্বপ্নের এই ছবি কীভাবে ধরা দেবে বাস্তবে?

হুড়মুড় করে ঠান্ডাটা খানিক পড়তেই, পার্ক স্ট্রিট-বাইপাস ছেড়ে অন্য রকম কী করবেন, এরকমটা ভাবছেন নিশ্চয়? এরকম ভাবুক যাঁরা, তাঁদের নড়েচড়ে ওঠার ক্ষেত্রে একটা খবর কাজে লাগবে। ২৬ ডিসেম্বর শহরে, কলামন্দিরে এক  শীত-সন্ধ্যায় সশরীর শায়ান চৌধুরি ওরফে অর্ণব। একক অনুষ্ঠানের সুরেলা আঁকিবুকি নিয়ে অর্ণবের 'শীতের গ্রাফিতি'-র বাজারে গরম খবর। ওপার বাংলার সঙ্গে মেলবন্ধন-সুরের মিলনে সাক্ষী-ইত্যাদি কেজো কথা বাদ দিয়ে, শীত শহরে গ্রাফিতি রঙিন সন্ধ্যা উপহার দিতে অর্ণব নিজে উপস্থিত। সঙ্গে থাকছে আরও কিছু আয়োজন।

এমনিতেই, ডিসেম্বর মানে-ই হরেক রঙের মেলা। তা, এর মাঝে এ গ্রাফিতির চাকচিক্য কোথায়? এ সন্ধ্যার থিম 'হোপ অ্যান্ড মেলাঙ্কোলি'। 'শীতের গ্রাফিতি'-র যৌথ উপস্থাপক 'বিসিপি' এবং 'পিআই' জানাচ্ছে, এই আয়োজন আরও চেনা-অচেনা সুরেলা রঙ ছড়াবে। ২৬ ডিসেম্বর কলামন্দিরে, অর্ণবের একক সঙ্গীত উপস্থাপনা এর মূল ভাগে রয়েছে। বহুল জনপ্রিয় অর্ণবের নিজের কিছু গান ছাড়াও নতুন ভাবে পরিবেশিত রবীন্দ্রসঙ্গীত তো আছেই। যার টানে, ওপার বাংলার মানুষ হয়েও অর্ণব ভীষণভাবে আমাদেরও। অর্ণবের সঙ্গে একই মঞ্চে অল্প সময়ের জন্য মৌসুমী ভৌমিককে পাওয়ার সাক্ষীও একেবারে এক্সক্লুসিভ হয়ে থাকবে শহরবাসীর জন্য।

উপস্থাপকদের পক্ষ থেকে বক্তব্য, এটি বহুমুখী একটি অনুষ্ঠান, যার অভিনব বৈশিষ্ট্য শহর প্রথমবার অনুভব করবে। সাঙ্গীতিক চারপাশের সঙ্গে ভিডিও প্রোজেকশন, থিয়েট্রিকাল পারফরম্যান্স এবং বেশ কিছু কবিতা পাঠের একত্র আয়োজন মিলেই এই আয়োজন বহুমুখী এবং অভিনব। গান, ভাস্কর্য, চিত্র, সিনেমা, থিয়েটার- বিভিন্ন ক্ষেত্রের চেনা-অচেনা শিল্পীদের নিজস্ব ধারার অন্য ধরণের এক যৌথ সঙ্গম হিসেবে এদিনের কলামন্দির সেজে উঠবে বলে সঙ্গঠকদের দাবি। একেবারে খোলসা না হলেও, যেটুকু জানা যাচ্ছে, 'রক্তকরবীর' খানিক অংশপাঠের সঙ্গে মৌসুমী ভৌমিককে পেতে পারেন দর্শকরা। এছাড়া অর্ণবের বহু বিখ্যাত গানের পাশাপাশি নানা ছবির প্রোজেকশন থাকবে। সুকুমার রায়, প্রমথনাথ বিশী, জীবনানন্দ দাশ, শামসুর রহমান, মাইকেল মধুসূদন দত্তের নানা লেখার টুকরো পাঠ করবেন পারফর্ম্যাররা। নীলচে তারার একটুখানি আলোর আশ্বাস নিয়ে অর্ণব যে শিহরণ জাগায়, তা এ সন্ধ্যেয় দ্বিগুন হবে বইকি।          

অন্যরা যা পড়ছেন

এই বিষয়ে আরও

জনপ্রিয়

সমস্ত ভিডিও

বর্ধমানে তরুণীর উপর অ্যাসিড হামলা

এবিপি আনন্দ

দেখেছেন 1 জন

কালো টাকা নিয়ে জেটলি যা বললেন

এবিপি আনন্দ

দেখেছেন 0 জন

দেব-শ্রাবন্তীর বিন্দাস প্রেম

শ্রী ভেঙ্কটেশ ফিল্মস্

দেখেছেন 0 জন

তাপস পাল লোফার নন, ল' মেকার

এবিপি আনন্দ।

দেখেছেন 0 জন